জ্ঞান
বাড়ি > জ্ঞান > সন্তুষ্ট
স্মার্ট শহর প্রজন্মের ব্যাকগ্রাউন্ড
- Nov 06, 2018 -
স্মার্ট শহর প্রায়শই ডিজিটাল শহর, অনুভূত শহর, বেতার শহর, স্মার্ট শহর, ইকো-সিটি, কম কার্বন শহর, ইত্যাদি আঞ্চলিক উন্নয়ন ধারণাগুলির সাথে ছেদ করে।
এবং এমনকি ইলেকট্রনিক সরকার, বুদ্ধিমান পরিবহন, স্মার্ট গ্রিড এবং অন্যান্য শিল্প তথ্য ধারণা সঙ্গে। জ্ঞানের শহুরে ধারণা বোঝার জন্য প্রায়ই প্রতিটি বিশেষ করে জোর দেয়, কিছু দৃষ্টিভঙ্গি প্রযুক্তির প্রয়োগের মূল চাবিকাঠি, কেউ কেউ ভাবছেন যে নেটওয়ার্ক নির্মাণের মূল কী মিথ্যা, কিছু দৃশ্য মানুষের অংশগ্রহণে কী, কিছু ধারণা জ্ঞানটি প্রভাবের চাবিকাঠি, নেতৃস্থানীয় নগর তথ্য সরবরাহের কিছু লোকজন ভিত্তিক ও টেকসই উদ্ভাবনের উপর জোর দেয়। সংক্ষেপে, জ্ঞান বুদ্ধিমত্তা বেশী। স্মার্ট সিটি শুধুমাত্র স্মার্ট সিটির আরেকটি শব্দ নয়, বা তথ্য প্রযুক্তির বুদ্ধিমান অ্যাপ্লিকেশন নয়, বরং মানব বুদ্ধিমান অংশগ্রহণ, জনগণ ভিত্তিক এবং টেকসই উন্নয়নকে বোঝায়। আঞ্চলিক তথ্যপ্রযুক্তি অনুশীলনের সারাংশের মধ্যে ব্যাপক বিকাশের মূল এবং বিশ্বের ধারণাটি, জ্ঞানের শহর দর্শনের নতুনত্ব 2.0 "দুটি দিক থেকে: প্রযুক্তির বিকাশ এবং জ্ঞানের শহরগুলির বিশ্লেষণে নতুনত্বের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, জ্ঞানের শহরকে জোর দেওয়া শুধু জিনিসগুলির ইন্টারনেট নয়, ক্লাউড কম্পিউটিং ইত্যাদি। তথ্য প্রযুক্তির নতুন প্রজন্মের প্রয়োগ, জ্ঞান সমাজের ভিত্তিক পদ্ধতি প্রয়োগের নতুনত্বের মাধ্যমে আরো গুরুত্বপূর্ণ।
ইন্টারনেট ইনফ্রাস্ট্রাকচারের মাধ্যমে উইজডম শহর, ক্লাউড কম্পিউটিং অবকাঠামো, জিওস্প্যাটিয়াল ইনফ্রাস্ট্রাকচার যেমন নতুন প্রজন্মের তথ্য প্রযুক্তি, এবং উইকি, সোশ্যাল নেটওয়ার্কিং, ফেব ল্যাব, লিভিং ল্যাব, সমন্বিত ইন্টিগ্রেশন মানে, নেটওয়ার্ক যোগাযোগ টার্মিনাল এবং অন্যান্য সরঞ্জাম এবং সমস্ত মিডিয়া ফিউশন পদ্ধতি সরান আবেদন, টেকসই নতুনত্ব বৈশিষ্ট্য হিসাবে বুদ্ধিবৃত্তিক বিচ্ছিন্নতা, বুদ্ধিমান ইন্টিগ্রেশন এবং ব্যবহারকারীর উদ্ভাবন, খোলা উদ্ভাবন, জনসাধারণ, সহযোগী উদ্ভাবন অ্যাপ্লিকেশন ব্যাপক সংযোগ বাস্তবায়ন বাস্তবায়ন। নেটওয়ার্ক সাম্রাজ্যের উত্থান, মোবাইল প্রযুক্তির একীকরণ এবং নতুনত্বের গণতন্ত্রীকরণ, জ্ঞান সমাজের পরিবেশে স্মার্ট শহরটি ডিজিটাল শহরের পরে তথ্য-ভিত্তিক শহর বিকাশের উন্নত রূপ।
প্রযুক্তির বিকাশের দৃষ্টিকোণ থেকে, স্মার্ট সিটি নির্মাণের জন্য নতুন প্রযুক্তির অ্যাপ্লিকেশন যেমন ক্লাউড কম্পিউটিং এবং মোবাইল প্রযুক্তির প্রতিনিধিত্বকারী ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমে নতুন প্রজন্মের তথ্য প্রযুক্তির মাধ্যমে ব্যাপক উপলব্ধি, সর্বজনীন ইন্টারকানেকশন, সর্বজনীন কম্পিউটিং এবং ফিউশন অ্যাপ্লিকেশন প্রয়োজন। সামাজিক বিকাশের দৃষ্টিকোণ থেকে উইজডম, উইকিস, সোশ্যাল নেটওয়ার্কিং, ফেব ল্যাব, লিভিং ল্যাব, সরঞ্জামের প্রয়োগ এবং পদ্ধতিগুলির প্রয়োগ যেমন ব্যাপকভাবে ইন্টিগ্রেশন মানে ব্যবহারকারীর উদ্ভাবন, উন্মুক্ত উদ্ভাবন, জনসাধারণ, সহযোগীতা অর্জনের মাধ্যমে জ্ঞান সমাজের পরিবেশ টেকসই উদ্ভাবনের বৈশিষ্ট্য হিসাবে উদ্ভাবন, মূল্যনির্ধারণকে মানসিক চাপ, জনগণের আর্থ-সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত টেকসই উন্নয়নে সর্বাত্মক উন্নতি সাধন করে।
২010 সালে, আইবিএম আনুষ্ঠানিকভাবে "স্মার্ট সিটি" দৃষ্টি আকর্ষণ করেছিল, যা বিশ্বের ও চীনের শহুরে উন্নয়নে অবদান রাখার আশা করেছিল। আইবিএম গবেষণার মতে, শহরগুলি বিভিন্ন ধরণের নেটওয়ার্ক, অবকাঠামো এবং পরিবেশ সম্পর্কিত শহরগুলির প্রধান কাজগুলির সাথে সম্পর্কিত ছয়টি কোর সিস্টেম গঠিত: প্রতিষ্ঠানগুলি (মানুষ), ব্যবসায় / সরকার, পরিবহন, যোগাযোগ, পানি এবং শক্তি। এই সিস্টেমগুলি বিভক্ত নয়, তবে একটি সহযোগী উপায়ে একত্রে সংযুক্ত। শহর নিজেই এই সিস্টেম গঠিত একটি ম্যাক্রো সিস্টেম।
একই সময়ে, অনেক গার্হস্থ্য সংস্থাগুলি "স্মার্ট আর্থ" এর অনুপ্রেরণায় আর্কিটেকচার সিস্টেমটিকে "স্মার্ট সিটির 5 কোর প্ল্যাটফর্ম সিস্টেম" এর অনুপ্রেরণায় এগিয়ে নিয়ে আসে, যা স্মার্ট সিটি ক্ষেত্রে রয়েছে
জিয়াংসু ক্লাস্টার স্মার্ট সিটি সামগ্রিক গঠন 5 প্ল্যাটফর্ম সিস্টেম
স্মার্ট Xuzhou, স্মার্ট Fengxian, স্মার্ট Karamay প্রকল্পের উদাহরণ প্রয়োগ করা হয়েছে।
দলটি উপসংহারে পৌঁছায় যে, 21 শতকের "জ্ঞানের শহর", সেন্সর, বিশ্লেষণ, সেন্সর, বিশ্লেষণ, সব ধরনের গুরুত্বপূর্ণ তথ্যের মধ্যে চলমান সিটি কোর সিস্টেমের একীকরণের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্পূর্ণ ব্যবহার করতে, এভাবে মানুষের জীবনযাত্রার পরিবেশ, পরিবেশ সুরক্ষা, জনসাধারণের নিরাপত্তা, শহুরে সেবা, বাণিজ্যিক ও শিল্পমূলক কার্যক্রম, বুদ্ধিমানের জন্য বিভিন্ন প্রয়োজনীয়তার প্রতিক্রিয়া, মানুষের জন্য একটি উন্নততর জীবনযাপন তৈরি করা।

লেখক: বনি সূর্য

সম্পর্কিত শিল্প জ্ঞান